মোটরসাইকেলে  বাংলাদেশ

মোটরসাইকেলে চেপে  পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে যাওয়া প্রত্যেক বাইকারের স্বপ্ন  । তবে আন্তর্জাতিক ভ্রমণের কিছু আইনি দিক আছে , চলুন সেগুলিই জেনে নেওয়া যাক  

Image Credit: gettyimages

খরচ 

যেহেতু এটি একটি আন্তর্জাতিক ট্রিপ এবং সঙ্গে আপনার প্রিয় মোটরবাইকটিও সঙ্গী , তাই একটু ব্যয়সাপেক্ষ হবে । আনুমানিক ৩০-৬০ হাজার টাকা খরচ হতে পারে ।

Image Credit: iStock

মানসিক প্রস্তুতি 

 এই ধরণের  একটি আন্তর্জাতিক ট্রিপের বহু আগে থেকে মানসিক প্রস্তুতির দরকার ,কারণ অনেক কাগজপত্র রেডি থেকে নানান ঝামেলা থাকে ।

Image Credit: iStock

পাসপোর্ট রেডি করুন 

সবার আগে পাসপোর্ট রেডি করে ফেলুন । তার পর বাংলাদেশ ভিসার জন্য আবেদন করুন । ভিসা হাতে পেতে সময় লাগতে পারে । তাই আগে থেকে আবেদন করে রাখুন । 

Image Credit: iStock

আন্তর্জাতিক ড্রাইভিং পারমিট 

অন্য দেশে গাড়ি চালানোর জন্য আন্তর্জাতিক ড্রাইভিং পারমিট (IDP) নেওয়া বাধ্যতামূলক।  স্থানীয় RTO থেকে এজন্য আবেদন করতে পারেন। হাতে সময় নিয়ে আবেদন করুন  

Image Credit: iStock

মোটর সাইকেলের কাগজপত্র 

মোটরসাইকেলের রেজিস্ট্রেশন সার্টিফিকেট, আপডেট করা দূষণ নিয়ন্ত্রণের সার্টিফিকেট – এইসব যে ঠিক আছে সেটা নিশ্চিত করুন।  বীমা করা না থাকলে করে নিন  

Image Credit: iStock

কার্নেট ডি পাসেজ 

কার্নেট ডি পাসেজ পেতে  FIA -এর সঙ্গে যুক্ত কোনো অটোমোবাইল অ্যাসোসিয়েশনে যোগাযোগ করুন। খরচ আপনার মোটরসাইকেলের দামের উপর নির্ভর করে। 

Image Credit: 1man1ride

ভিসা ও অন্যান্য কাগজপত্র 

কাগজপত্রের সব জটিলতা কাটিয়ে  ভিসা , কার্নেট ডি পাসেজ, বীমার কাগজ  এবং বাকি সব কাগজপত্র হাতে পেয়ে গেলে এবার যাওয়ার  আসল প্রস্তুতি নিন ।   

Image Credit: iStock

মোটরবাইক সার্ভিস 

অনেক দূরের পথে যাবেন তাই আপনার প্রিয় মোটরসাইকেলটির  সব যন্ত্রাংশ ঠিকঠাক আছে কিনা ভালো করে দেখে নিন । যাতে  বিদেশে গিয়ে বাইক কোনো সমস্যা না করে । 

Image Credit: iStock

ব্যগপত্র গোছানো 

এবার ব্যাগ গোছানোর পালা । দরকারি সব ওষুধপত্র ,জল, ওআরএস, শুকনো খাবার মোবাইল চার্জার ,জামাকাপড় সব গুছিয়ে ব্যাগে ভরে নিন । 

Image Credit: iStock

হ্যালো বাংলাদেশ 

এবার বাইকে কিক মেরে  বেরিয়ে পড়ুন বাংলাদেশের উদ্দেশ্য । যশোর রোড ধরে সোজা পৌঁছে যান আপনার স্বপ্নের জায়গাগুলিতে ।