বিরিয়ানি! নামটি শুনলেই জিভে জল চলে আসে। সুগন্ধি চাল, মসলা, মাংস, এবং অন্যান্য উপাদানের অপূর্ব মিশ্রণে তৈরি এই খাবারটি  ভারত ও বাংলাদেশের, একটি জনপ্রিয় খাবার । 

Image Credit: iStock

আমাদের বিপুল জনপ্রিয় খাবার বিরিয়ানি এল কোথা থেকে ? বিরিয়ানিতে আলু কোথা থেকে এল ?  আর বিরিয়ানির হাঁড়িতে কেনইবা জড়ানো থাকে লাল কাপড় ? এসব কথাই জানব আজ 

Image Credit: iStock

কেউ কেউ মনে করেন মুঘল সৈন্যদের দুর্বল দেখে মুঘল সম্রাজ্ঞী মমতাজ রাঁধুনিদের নির্দেশ দিয়েছিলেন চাল আর মাংস দিয়ে এক পুষ্টিকর খাবার বানাতে।তা থেকেই নাকি বিরিয়ানির জন্ম! 

Image Credit: tajmahal.gov.in

কেউ বলে, ১৩৯৮ সালে তৈমুর লঙই নাকি এই বিরিয়ানিকে নিয়ে এসেছিলেন। তখন বড় মাটির হাঁড়িতে সব উপকরণ ভরে, মুখ আটকে আগুনে পুঁতে রান্না হতো ঘণ্টার পর ঘণ্টা।  

Image Credit: wiki

আবার কারও মতে, আরব বণিকরাই ব্যবসা ও ধর্মপ্রচারের উদ্দেশ্যে এলে তারাই  বিরিয়ানি রেসিপি নিয়ে এসেছিলেন ভারতের উপকূলে, বিশেষ করে মালাবার অঞ্চলে।  

Image Credit: wiki

প্রথমে কিন্তু বিরিয়ানিতে আলু ছিল না । আলু বিরিয়ানিতে যোগ হয়েছে অনেক পরে , আলুকে অনেকেই তাই বিরিয়ানির কলকাতাইয়া সংস্করণ বলেন।

Image Credit: iStock

বিরিয়ানিতে আলু

আওধের নবাব ওয়াজিদ আলি শাহ যখন কলকাতায় নির্বাসিত হলেন, আর্থিক টানাপড়েনে  কম খরচে বেশি লোকের পেট ভরাতে মাংসের সাথে আলু যোগ করে দেওয়া হয় । 

Image Credit: wiki

কখনো কি ভেবে দেখেছেন বিরিয়ানির হাঁড়িতে কেন লাল কাপড় বাঁধা থাকে ? আসলে এর সাথে জড়িয়ে আছে  এক সম্ভ্রান্ত ঐতিহ্য এবং পরম্পরা । 

Image Credit: fb/@haji

লাল কাপড়

পরাজিত সম্রাট হুমায়ুন ইরানে আশ্রয় নিলে  পারস্য সম্রাট লাল গালিচায়  অভ্যর্থনা জানিয়েছিলেন। এছাড়া ইরানের খাদ্য  রুপার পাত্রে খাবার আনা হয় লাল কাপড় দিয়ে ঢেকে। 

Image Credit: wiki

আমাদের শহরের সংস্কৃতি আর ঐতিহ্যের নিদর্শন এই বিরিয়ানি, যেখানে প্রতি চামচেই যেন মিশে আছে এমনই কত জানা অজানা গল্প, যা আমদের প্রতি মুহূর্তে বিস্মিত করে । 

Image Credit: iStock